টেট-এর প্রশ্নে ভুল, জরিমানা পর্ষদ সভাপতির

0
325

টেট-এর প্রশ্নে ভুল, জরিমানা পর্ষদ সভাপতির

এখনো জটপেকে আছে ২০১৪ সালের প্রাথমিক টেট পরীক্ষার। তারি মাঝে আজ কলকাতা হাইকোর্ট এক রায়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যকে তিন লক্ষ আশি হাজার টাকা জরিমানা নির্দেশ দিল। ছটি প্রশ্ন ভুল থাকার কারণেই হাইকোর্টের এই নির্দেশ।

হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, ২০১৪ সালের প্রাথমিক টেট পরীক্ষায় 6 টি প্রশ্ন ভুল ছিল। কিন্তু যারা ওই 6 টি প্রশ্নের উত্তর দিয়েছিলেন তাদের পুরো নম্বর দেয়ার কথা ছিল আজ পর্যন্ত তা দেওয়া হয়নি। আর এই কারনেই হেনস্তা হতে হচ্ছে চাকরিপ্রার্থীদের। যার জন্য মানিক ভট্টাচার্যকে জরিমানা করা হয়েছে এবং তাঁর নিজস্ব উপার্জন থেকে ১৯ জন মামলাকারীকে ২০ হাজার টাকা করে দিতে হবে।

২০১৪ সালে প্রাথমিক টেট পরীক্ষায় ৬টি প্রশ্ন যে ভুল হয়েছিল সেই ভুল হাইকোর্ট আগে ধরিয়ে দিলেও ভুল শোধরায়নি কর্তৃপক্ষ। তাই ফের নালিশ করা হয় হাইকোর্টে, তারই আজ রায় দিলো হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ১৯জন মামলাকারির পক্ষে রায় দিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যকে তার নিজস্ব রোজগার থেকে প্রত্যেককে কুড়ি হাজার টাকা করে মোট তিন লক্ষ আশি হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন।

এর আগেও শিক্ষক নিয়োগের স্বজনপোষণ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। কিন্তু এবার হাইকোর্টের নির্দেশ মতো পর্ষদ সভাপতি কে জরিমানা করার বিষয়টি এক অন্যমাত্রা এনে দিল।