হোয়াটসঅ্যাপের ৫ টি গুরুত্বপূর্ণ নতুন ফিচার যা আপনার কাজে লাগবেই

0
1368
WhatsApp new features
Image by antonbe from Pixabay

হোয়াটসঅ্যাপের ৫ টি গুরুত্বপূর্ণ নতুন ফিচার যা আপনার কাজে লাগবেই

আমাদের দৈনন্দিন জীবনে হোয়াটসঅ্যাপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাপ। চ্যাটিং থেকে ভিডিও কল এই অ্যাপটি ছাড়া আমাদের একটা দিনও কাটেনা। অনেকদিন ধরেই হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের কথা মাথায় রেখে তাদের সুবিধের জন্য মাঝে মাঝেই নানা রকম নতুন ফিচার নিয়ে আসে। এবার নিয়ে এলো আরও ৫ টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার যেগুলির চাহিদা অনেকদিন ধরেই হচ্ছিল। কি কি সেই নতুন ফিচার? আসুন দেখে নেওয়া যাক।

অনলাইন স্ট্যাটাসঃ হোয়াটসঅ্যাপ সবদিন তার গ্রাহকদের গোপনীয়তা বজায় রাখায় সচেষ্ট থেকেছে। তাই কেউ চাইলে তার লাস্ট সিন বা রিড রিসিপ্ট অন্যের থেকে লুকিয়ে রাখতে পারে। এবার হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার আনতে চলেছে যাতে কেউ অনলাইন থেকেও সেটা অন্যের থেকে লুকিয়ে রাখতে পারবে। অর্থাৎ আপনি অনলাইন থাকলেও কেউ আপনাকে অনলাইন দেখতে পাবেনা।

আরও পড়ুন – ফোনের ভাইরাস থেকে মুক্তির উপায়

হোয়াটসঅ্যাপ পেঃ হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি এবার টাকা পয়সাও লেনদেন করতে পারবেন। গতবছর হোয়াটসঅ্যাপ ভারতে ইউপিআই ভিত্তিক পেমেন্ট করার পরীক্ষা শুরু করে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাদের প্রোফাইলের সাথে ইউপিআই অ্যাকাউন্টটি তৈরি বা যুক্ত করতে হবে, যার মাধ্যমে টাকা পয়সার লেনদেন একটা ছবি শেয়ার করার মতই সহজ হয়ে যাবে।

ফুল-সাইজ ইমেজঃ হোয়াটসঅ্যাপে ছবি পাঠানো জলের মত সহজ। তবে হোয়াটসঅ্যাপে ছবি শেয়ার করলে সেই ছবির রেজোলিউশন অটোমেটিক্যালি কমে যেত ফলে ছবির কোয়ালিটি কিছুটা খারাপ হয়ে যেত। কিন্তু এইবার হোয়াটসঅ্যাপের নতুন ফিচার এলে সেই সমস্যা আর দেখা যাবেনা বলেই আশা করা হচ্ছে।

ডার্ক মোডঃ হোয়াটসঅ্যাপে ডার্ক মোড আসার কথা বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল। যদিও হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে এই ফিচারটি বর্তমান। এই ফিচারের ফলে ব্যাকগ্রাউন্ডের রং ধূসর রঙের হয়, যেখানে আইকন এবং শিরোনাম হোয়াটসঅ্যাপের সিগনেচার গ্রীন রঙের আর সাব-হেডিং হবে সাদা রঙের।

ক্রস-প্ল্যাটফর্ম ব্যাকআপঃ আপনার ফোন খারাপ হয়ে গেলেও আপনি এতদিন নতুন ফোনে সমস্ত তথ্যের ব্যাকআপ পেয়ে যেতেন। তবে অসুবিধে হত যখন আপনি অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ডেটা ট্রান্সফার বা উল্টোটা করতে চাইতেন। তবে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার এলে আপনি এই কাজটাও সহজেই করতে পারবেন।

এই সমস্ত নতুন ফিচার হোয়াটসঅ্যাপ ভারতের ব্যবহারকারীদের জন্যে এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। তবে আশা করা যায় খুব তাড়াতাড়িই আমরা হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলি ব্যবহার করতে পারব।