এবার রাজধানী দিল্লীতে আছড়ে পড়ল সিএবি আন্দোলনের ঝড়

9416
381

এবার রাজধানী দিল্লীতে আছড়ে পড়ল সিএবি আন্দোলনের ঝড়

নাগরিকত্ব (সংশোধনী) আইনের প্রতিবাদে এবার পথে নামলো দিল্লীর জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটির ছাত্র ছাত্রীরা। আজ শতাধিক ছাত্র ছাত্রী এই আইনের বিরুদ্ধে মিছিল করে পার্লামেন্টের দিকে এগিয়ে যান। সেই সময় পুলিশের সাথে তাঁদের সংঘর্ষ বাধে। সংবাদ সংস্থা পিটিআই এর মতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে এই কথা জানিয়ে পুলিশ ৫০ জন স্টুডেন্টকে আটক করে।

বিশ্ববিদ্যালয়ের গেট থেকে বেরনোর পর আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে এবং লাঠি চার্জ করে বলে অভিযোগ।

দিল্লী পুলিশের নির্দেশে এই সময় দিল্লী মেট্রো রেল কর্পোরেশন (ডিএমআরসি) প্যাটেল চৌক এবং জনপথ মেট্রো স্টেশনগুলির প্রবেশ ও প্রস্থান গেট বন্ধ করে দেওয়া হয় এবং এই স্টেশনগুলিতে ট্রেন না থামানোর নির্দেশ দেওয়া হয় যাতে স্টুডেন্টরা মেট্রো রেলের সাহায্যে সংসদ ভবনে পৌঁছতে না পারে। ডিএমআরসি তাদের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এমনটি জানিয়েছে।

নাগরিকত্ব (সংশোধনী) আইনের প্রতিবাদে আসাম মেঘালয়ে পরিস্থিতি জটিল আকার ধারন করেছে। আসামে পুলিশের গুলিতে নাগরিকদের মৃত্যুর পর মেঘালয়ে কার্ফু জারি করা হয়েছে।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ বৃহস্পতিবার রাতে নাগরিকত্ব (সংশোধনী) বিলটি আইনে পরিণত করতে তাঁর সম্মতি জানিয়ে সই করে দিয়েছেন।