মোদীর কোপে ভারতের তিন বৃহত্তম সংবাদ মাধ্যম

0
325
central Govt freezes advertisement to main 3 media group

মোদীর কোপে ভারতের তিন বৃহত্তম সংবাদ মাধ্যম

শুক্রবার রয়টার্সের খবর অনুযায়ী, দেশের তিন বৃহত্তম সংবাদ সংস্থায় সরকারী বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। টাইমস গ্রুপ, এবিপি গ্রুপ, এবং দ্য হিন্দু, এই তিনটি মুখ্য সংবাদ মাধ্যমকে সরকারী বিজ্ঞাপন না দেওয়ার ব্যাপারে কার্যত বয়কট করতে চেয়েছে কেন্দ্রীয় সরকার।  

নাম প্রকাশে অনিচ্ছুক টাইমসের এক নির্বাহী কর্মকর্তা রয়টার্সকে জানান,”কোন বা খবরের কারণে সরকার হয়তো অসন্তুষ্ট হয়েছে।“ তিনি আরও জানান যে টাইমস  গ্রুপের বিজ্ঞাপনের প্রায় ১৫% সরকার থেকে আসে।

এবিপি গ্রুপের এক কর্তা বলেন, “একবারও যদি আপনি সরকারের পদাঙ্ক অনুসরণ না করে নিজের সম্পাদকীয়তে তার বিরুদ্ধে কিছু লেখেন তাহলে আপনাকে শাস্তি দিতে সরকার বিজ্ঞাপন সরবরাহে হ্রাস ঘটাবেই।“  অন্য আর এক নির্বাহী কর্মকর্তা বলেন, বিজ্ঞাপনের স্থগিতাদেশের সিদ্ধান্তের বিষয়ে কেন্দ্র এখনও কোনও তথ্য দেয়নি। “প্রেসের স্বাধীনতা বজায় রাখা আবশ্যক এবং এই বয়কট সত্ত্বেও সেটি বজায় রাখা হবে,” কর্মকর্তা বলেন।

গত ফেব্রুয়ারী মাসে রাফাল যুদ্ধবিমান নিয়ে সরকারের বিপক্ষে খবর করার কারণেই দ্য হিন্দু কে বিগত কয়েক মাস যাবত কম বিজ্ঞাপন দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

এইভাবে সরকারী বিজ্ঞাপন কাটছাঁট করার সমালোচনা করে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী লোকসভায় বলেন, “নিজের ক্ষমতার অপব্যবহার করে অগণতান্ত্রিক উপায়ে বিজ্ঞাপন বন্ধ করে সরকার আসলে সংবাদ মাধ্যমকে নিজেদের পদাঙ্ক অনুসরণ করতে বাধ্য করতে চাইছে।“

যদিও ভারতীয় জনতা পার্টি এই অভিযোগ অস্বীকার করেছে। বিজেপির মুখপাত্র নলিন কোহলি বলেন যে ওইসব সংবাদ পত্র ও চ্যানেলে সরকারের অনেক সমালোচনা করা হয়েছিল। তিনি বলেন, “প্রেসের স্বাধীনভাবে বক্তব্যের শ্বাসরোধের জন্যেই বিজেপি এটা করছে, এই প্রস্তাব হাস্যকর।“