চুল পড়া রোধ করতে যে সকল খাবার গুলি প্রয়োজনীয়

0
1599
foods for prevention of hair loss

চুল পড়া রোধ করতে যে সকল খাবার গুলি প্রয়োজন

spinach for prevention of hair loss

পালং শাক –

পালং শাক আয়রন, ভিটামিন এ এবং সি এবং প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। আয়রনের ঘাটতি চুল পড়ার মূল কারণ এবং পালং শাক কেবল আয়রন সমৃদ্ধ নয়, এতে সিবামও রয়েছে যা চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে। এটি আমাদের ওমেগা -3, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন সরবরাহ করে। এগুলি একটি স্বাস্থ্যকর মাথার ত্বক গঠনে এবং সুন্দর চুল বজায় রাখতে সহায়তা করে।

গাজর এবং মিষ্টি আলু –

 দীর্ঘ এবং সুন্দর চুলের জন্য আপনার ডায়েটে গাজর রাখতে পারেন। চোখের জন্য উপকারী হিসাবে পরিচিত গাজরে ভিটামিন এ রয়েছে যা চুলের বৃদ্ধিতেও অংশগ্রহণ করে। মিষ্টি আলুতে বিটা ক্যারোটিনও রয়েছে যা আমাদের দেহে ভিটামিন এ তে রূপান্তরিত হয়। ভিটামিন এ এর ​​অভাব চুলকে শুষ্ক করে তোলে।

ডিম এবং দুগ্ধজাতীয় পণ্য –

দুধ, দই, পনির, ডিম ইত্যাদিতে প্রোটিন, ভিটামিন বি 12, আয়রন, দস্তা এবং ওমেগা 6 ফ্যাটি অ্যাসিডের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি বোঝাই থাকে। দুগ্ধজাত পণ্যগুলি বায়োটিনের একটি দুর্দান্ত উত্স (ভিটামিন বি 7) যা চুল পড়ার বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

মসুর ডাল –

মসুর ডাল প্রোটিন, আয়রন, দস্তা এবং বায়োটিন সমৃদ্ধ। এর বাইরে, মসুর ডালগুলি ফলিক অ্যাসিডযুক্ত, যা লোহিত রক্তকণিকার জন্য বিশেষ প্রয়োজনীয়। যা ত্বক এবং মাথার ত্বককে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে।

মুরগির মাংস –

মুরগি মাংস উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ যা ভঙ্গুর চুলকে শক্তিশালী করে এবং চুলের ক্ষয় রোধ করে। যেহেতু চুল এবং নখগুলি প্রোটিনের সমন্বয়ে গঠিত হয়, তাই অবশ্যই সপ্তাহের ডায়েটে মুরগির মাংস অন্তর্ভুক্ত করা উচিত।

ভিটামিন-সি সমৃদ্ধ খাবারগুলি –

ভিটামিন সি আমাদের দেহে আয়রন শোষণে সাহায্য করে, এর ঘাটতির কারনে চুল উঠতে পারে। ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্রি র‌্যাডিক্যালগুলির ফলে আপনার চুলকে ভঙ্গুর এবং দুর্বল করে দেওয়ার হাত থেকে রক্ষা করে। ভিটামিন সি কোলাজেন নামে একটি প্রয়োজনীয় প্রোটিন উত্পাদন করতে সহায়তা করে যা চুলকে নরম রাখে এবং চুলের গোঁড়ার রক্ত নালী কে সক্রিয় রাখতে সাহায্য করে।