২০২৪ এ ভারতের অর্থনীতি ৩৫ লক্ষ কোটি হবে! বললেন মোদী

9416
322
In NITI aayog meet Modi said India reach 5 trillion dollars economy in 2024
ছবি -টুইটার(@narendramodi)

২০২৪ এ ভারতের অর্থনীতি ৩৫ লক্ষ কোটি পৌঁছবে, বললেন মোদী

আজ, দিল্লির রাষ্ট্রপতি ভবনে নীতি আয়োগ কমিটির মিটিঙে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন আগামী ২০২৪ সালের মধ্যে বিশ্ব বাজারে ভারতের অর্থনীতি ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫ লক্ষ কোটি টাকা, পৌঁছবে। তিনি বলেন ২০২৪ সালের মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে রূপান্তরিত করার লক্ষ্য কঠিন হলেও অর্জনযোগ্য।

NITI aayog meet Modi said India reach 5 trillion dollars economy in 2024
ছবি – টুইটার (@narendramodi)

তিনি বলেন, ক্ষমতায়ন, এবং স্বচ্ছ্বল জীবনযাত্রা প্রত্যেক ভারতীয়কে প্রদান করা হবে। এর জন্যে “সবকা সাথ, সবকা বিকাশ , সবকা বিশ্বাস” এই মন্ত্র পরিপূর্ণ করার জন্য নীতি আয়োগের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নীতি আয়োগের প্রত্যেকের একটি সাধারন লক্ষ্য হল ২০২২ এর মধ্যে নতুন ভারত গড়ার।

“আমাদের একসাথে দারিদ্র্য, বেকারত্ব, খরা, বন্যা, দূষণ, দুর্নীতি ও হিংসার বিরুদ্ধে লড়াই করতে হবে”- সবাইকে আহ্বান করে বলেন মোদী।

আরও পড়ুন – পাবলিক সার্ভিস কমিশনে (WBPSC) প্রচুর নিয়োগ

প্রধানমন্ত্রী বর্ণনা করে বলেন কিভাবে কেন্দ্র ও রাজ্য একসাথে পরিকল্পনামাফিক স্বচ্ছ ভারত অভিযান এবং প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজ করতে পারে।

তিনি আরও বলেন, মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেটি ২রা অক্টোবর সম্পন্ন করা হবে এবং স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে ২০২২সালের লক্ষ্য অর্জনে এখনই কাজ শুরু করা উচিত।

আজকের এই ৫ম নীতি আয়োগ কমিটির মিটিঙে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রীর পাশাপাশি সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এই মিটিঙে যোগদান করেননি।

আরও পড়ুন – সংখ্যালঘু স্কলারশিপ চালু মোদী সরকারের