জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ খুললেন

9416
372
PM Modi On CAB
Photo from Twitter

জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ খুললেন

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ খুললেন। তিনি রবিবার টুইটারে বলেন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে সহিংস আন্দোলন গভীর বেদনাদায়ক। জনসাধারণের সম্পত্তির ক্ষতি ও সাধারণ জীবন যাপন বিঘ্নিত করা আমাদের দেশের নীতি-নৈতিকতার অংশ নয়।

তিনি লেখেন “নাগরিকত্ব সংশোধন আইনের নিয়ে সহিংস প্রতিবাদ করা দুর্ভাগ্যজনক এবং গভীরভাবে বেদনাদায়ক। বিতর্ক, আলোচনা এবং মতবিরোধ গণতন্ত্রের অপরিহার্য অঙ্গ তবে জনসাধারণের সম্পত্তির ক্ষতি এবং সাধারণ জীবনের বিপর্যয় আমাদের নৈতিকতার অংশ নয়”।

তিনি আরও বলেন, আমাদের সকলের একসাথে ভারতের বিকাশের জন্য কাজ করা উচিত এবং প্রতিটি ভারতীয়, বিশেষত দরিদ্র, নিম্নবিত্ত ও প্রান্তিকের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করা উচিত।

এছাড়াও তিনি স্বার্থান্বেষী গোষ্ঠী দের যারা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্যে বিভেদ তৈরি করে চলেছে তাদের থেকেও দূরে থাকার কথা বলেছেন।

স্পষ্টতই বোঝা যায় শেষ বাক্যটি বিরোধী দল অর্থাৎ কংগ্রেস এর উদ্দেশ্যেই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কারন রবি বার ঝাড়খণ্ডের সভা থেকে আন্দোলনকারীদের উস্কানি দেওয়ার জন্যে কংগ্রেসকে দায়ী করেন তিনি।

প্রসঙ্গত বলে রাখা ভাল, প্রধানমন্ত্রীর এই আশ্বাসের পর রবিবার রাতে দিল্লী পুলিশ জামিয়া ইসলামিয়া বিশ্ব বিদ্যালয়ে অনুমতি ছাড়াই প্রবেশ করে লাইব্রেরীতে পাঠরত ছাত্র ছাত্রীদের ভীষণ প্রহার করেন। এবং এর ফলে উত্তাল হয় দেশের ছাত্র সমাজ।

তারই প্রতিবাদে দেশের বিভিন্ন বিশ্ব বিদ্যালয় থেকে প্রতিবাদ হতে দেখা যায়। জে এন ইউ, দিল্লী ইউনিভার্সিটি, ব্যঙ্গালর ইউনিভার্সিটি, ও অন্যান্ন ইউনিভার্সিটি র ছাত্র দের প্রদর্শন করতে দেখা যায়।