সিএবি আন্দোলনের জের, মোদী-শিনজে শীর্ষ সম্মেলন বাতিল

0
1053
Japan PM Visit cancel

সিএবি আন্দোলনের জের, মোদী-শিনজে শীর্ষ সম্মেলন বাতিল

নাগরিকত্ব আইনের প্রতিবাদের মধ্যে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর নিয়ে অনিশ্চয়তা

সিএবি নিয়ে আন্দোলনের জেরে বাংলাদেশের দুই মন্ত্রীর পর এবার জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

জাপানি সংবাদ সংস্থা ‘ব্লুমবার্গ’ এর মতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন যে নাগরিকত্ব (সংশোধনী) আইন নিয়ে উত্তর পূর্ব ভারতে হওয়া আন্দোলনের কারণে আগামী সপ্তাহে ভারত সফর নিয়ে তিনি এখনো চিন্তাভাবনা করছেন। আন্দোলনের পরিস্থিতির জেরে তিনি হয়তো সফরটি বাতিল করতে পারেন।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের আজ একটি অনুষ্ঠানের জন্য মেঘালয় সফরের কথা ছিল।

অন্যদিকে গুয়াহাটিতে, যেখানে জাপানের প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদীর তিন দিনের শীর্ষ সম্মেলনের কথা ছিল, নাগরিকত্ব (সংশোধনী) আইনকে কেন্দ্র করে সহিংস আন্দোলন ছড়িয়ে পড়েছে।

সিএবি বাতিলের দাবিতে গত কয়েকদিন ধরে আসামের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে রয়েছে। এই অবস্থায় বুধবার গুয়াহাটিতে বিক্ষোভকারীরা আবে কে স্বাগত জানানোর হোর্ডিংগুলি ছিঁড়ে দেন।

যদিও বৃহস্পতিবার নতুন দিল্লীতে সংবাদ মাধ্যমের সামনে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন যে এই মুহূর্তে জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল করা নিয়ে  তাঁদের কাছে নতুন কোন খবর নেই।

গত সপ্তাহে, মিঃ কুমার বলেছিলেন যে আগামী ১৫-১৭ই ডিসেম্বর মোদী এবং আবের মধ্যে শীর্ষ সম্মেলন হবে। সঠিক কোন স্থান সম্পর্কে না জানালেও সূত্র অনুযায়ী এই সম্মেলন গুয়াহাটিতে করার প্রস্তুতি চলছিল। কিন্তু গুয়াহাটির পরিস্থিতি খারাপ থাকায় অন্য কোথাও সম্মেলনের স্থান পরিবর্তন করা হবে কিনা জানতে চাওয়ায় কুমার বলেন যে সেই বিষয়ে তাঁর কোন ধারণা নেই।    সংবাদ সংস্থা পিটিআই এর মতে, এরই মধ্যে গত বুধবার পরিস্থিতি খতিয়ে দেখতে জাপানের একটি দল গুয়াহাটি পৌঁছেছে।