স্বাধীনতা দিবসে JNU-তে হামলার হুমকি, ভিডিও প্রকাশ পেতেই গ্রেপ্তার ২

0
228
JNU Attack Plan 15 August 2021 two arrest

স্বাধীনতা দিবসে JNU-তে হামলার হুমকি, ভিডিও প্রকাশ পেতেই গ্রেপ্তার ২

স্বাধীনতা দিবসে খবরে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়। আবার দেশের প্রথম সারির এই বিশ্ববিদ্যালয়ে হামলার ছক। ৭৫তম স্বাধীনতা দিবসে এই হামলার ছক কষলেন দেশেরই নাগরিক। ফেসবুক একটি ভিডিও আপলোড করে সেই হামলার হুমকি দেওয়া হয়।

তবে এবারে পুলিশ আগে থেকেই তৎপর হয়। এবং এই ভিডিওকে ভিত্তি করে ইতিমধ্যে ২ জনকে আটক করেছে দিল্লি পুলিশ। ভিডিওতে দাবি করা হয়, ১৫ অগাস্ট জেএনইউতে (JNU) হামলা চালানো হবে। এবং সেখানে তোলা হবে গেরুয়া পতাকা। সরকারি একটি বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবসে গেরুয়া পতাকা তোলার বিষয়টি নিয়েও নিন্দা শুরু হয়েছে নানা মহলে।

এর আগে গত বছর ৫ জানুয়ারি জেএনইউতে হামলা চালায় একদল মুখ ঢাকা যুবক যুবতী। সেই হামলায় জেএনইউয়ের ছাত্র সংসদের সভানেত্রী ঐষী ঘোষ-সহ বেশ কয়েক জন ছাত্র ছাত্রী এবং শিক্ষক শিক্ষিকা আহত হন। সেই হামলায় প্রায় ৪০ জন আহত হন বলে আক্রান্তদের তরফে দাবি করা হয়।

সেই ঘটনা নিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপি এবং বাম দলগুলির মধ্যে বিস্তর রাজনৈতিক তরজা হয়েছে। সে বার লোহার রড এবং লাঠি নিয়ে নিয়ে যে মুখোশধারীরা তাণ্ডব চালান তাঁদের অনেককেই চেনা গিয়েছিল বলে দাবি করা হয় আক্রান্তদের পক্ষে। তবে তাতেও বিশেষ লাভ হয়নি। পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

তবে এবারে আর কোনও রাখঢাক নয়, নিজে ভিডিও করে একটি ফেসবুক পেজে আপলোড করেন অভিযুক্ত ওই ব্যক্তি। হামলাকারী আরও বলেন ১৫ অগাস্ট দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টার এর মধ্যে এই হামলা চালানো হবে। তিনি আরও বলেন ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করে গেরুয়া পতাকা উত্তোলন করবেন।

স্বাধীনতা দিবসে গেরুয়া পতাকা পতাকা উত্তোলন নিয়েও রাজনৈতিক মহলে সমালোচনা শুরু হয়েছে। তবে এই নিয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন। এই ঘটনাকে কেন্দ্র করে এফআইআর দায়ের হয়েছে হয়েছে। তদন্ত চলছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ।