জল সংকট থেকে বাঁচতে প্রধান মন্ত্রী করলেন তিনটি অনুরোধ

0
730
Narendra Modi on Water Crisis

জল সংকট থেকে বাঁচতে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী করলেন তিনটি অনুরোধ

দেশ জুড়ে জল সংকটের কারনে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী মনকি বাত অনুষ্ঠানের মাধ্যমে ভারতের সাধারণ মানুষের কাছে তিনটি বিষয় নিয়ে অনুরোধ করলেন। গত কয়েকদিন ধরে জল সংকট দেখা দিয়েছে চেন্নাই সহ আরও অনেক এলাকায়। এই জল সংকট নিয়ে কিছুদিন আগেও হলিউডের অস্কার জয়ী অভিনেতা লিওনার্দো দিক্যাপ্রিও আশঙ্কা প্রকাশ করে টুইট করে সকল কে এগিয়ে আসার আহ্বান জানান।

লোকসভায় প্রধান মন্ত্রী জল নিয়ে আশঙ্কা প্রকাশ করার পর, দেশের সকল মানুষের কাছে আবেদন করলেন তিন টি বিষয় নিয়ে। তিনি মনকি বাত অনুষ্ঠানে বলেন –

আজ মনকি বাত অনুষ্ঠানের মাধ্যমে আমি দেশবাসীর কাছে তিনটি অনুরোধ করছি। আমার প্রথম অনুরোধ হল – যেমন ভাবে দেশের মানুষ স্বচ্ছতা কে একটি জন আন্দোলনের রুপ দিয়েছে, আসুন সে ভাবেই জল সংরক্ষণের জন্য তেমনই জন আন্দোলন গড়ে তুলি। আমরা সকলে একসঙ্গে জলের প্রত্যেকটি কনাকে জমিয়ে রাখার সংকল্প করি। আমার তো এটাই বিশ্বাস যে জল পরমেশ্বরের প্রসাদ। জল পারশের আরেক রুপ।

আরও পড়ুন – আজ থেকে সস্তা হচ্ছে রান্নার গ্যাস, অবিশ্বাস্য দাম কমছে

আরও পড়ুন – মোদীর কোপে ভারতের তিন বৃহত্তম সংবাদ মাধ্যম

প্রথমে বলা হত যে পারশের স্পর্শে লোহা সোনায় পরিণত হত। আমি বলি যে জলই হল সেই পারশ, আর তারই স্পর্শে নতুন জীবনের সূচনা হয়।

জলের এক এক বিন্দু কে বাঁচানোর জন্যে একটি শিক্ষামূলক অভিযানের সূচনা করুন, সেখানে জলের সাথে সম্পর্কিত সমস্যা নিয়ে বলুন। সাথে সাথে জল কি কি পদ্ধতিতে বাঁচানো যায় তা নিয়ে প্রচার করুন।

তিনি আরও বলেন যে, আমি বিশেষ ভাবে বিভিন্ন ক্ষেত্রের মানুষের কাছে বলছি যে তাঁরা যেন জল সংকটের জন্য বিভিন্ন ধরণের ক্যাম্পেন চালু করেন, সিনেমা জগত হোক, খেলার জগত হোক, মিডিয়া হোক কিংবা সামাজিক সংগঠনের সাথে যুক্ত ব্যক্তি হোক, প্রত্যেকে নিজেদের মত করে এই আন্দোলনে যোগ দিন। সমাজ কে জাগিয়ে তুলুন, সমাজ কে জুড়ুন, এই ভাবেই সকলকে নিয়ে আমরা পরিবর্তন দেখতে পাব।

তিনি দ্বিতীয় অনুরোধে বলেন – আমাদের দেশে জলের সংরক্ষণের জন্য অনেক পারম্পরিক পদ্ধতি অবলম্বন করা হয়, এই পদ্ধতির কথা উল্লেখ করতে গিয়ে তিনি মহত্মা গান্ধীর কথা টেনে এনে বলেন, তারপর দেশবাসীর উদ্দেশ্যে বলেন আপনারা কেউ যদি পোরবন্দর পূজনীয় বাপুর জন্ম স্থানে গিয়ে থাকেন তবে তাঁর বাড়ির পেছনেই আর একটি অন্য ঘর আছে, সেখানে ২০০ বছরের জলের ট্যাঙ্ক আছে এবং তাতে এখনো বৃষ্টির জল ধরে রাখা হয়। এমনই অনেক ভাবে জল সংরক্ষণ করুন।

প্রধান মন্ত্রী তৃতীয় অনুরোধে বলেন জল সংরক্ষণের দিশাতে যোগদান দেওয়া ব্যাক্তি, সংস্থা, এবং প্রত্যেক মানুষের যেটুকু জানা আছে এই জল সংরক্ষণ নিয়ে তা মানুষের কাছে শেয়ার করুন যাতে একটি দৃঢ় অভিযান শুরু হয়।

শেষে তিনি বলেন যদি আপনারা চান তাহলে আপনাদের এই জল সংরক্ষণ নিয়ে চিন্তা ভাবনা #JanShakti4JalShakti ব্যবহার করে শেয়ার করতে পারেন।

আরও পড়ুন – ৩০ টাকা চাওয়ায় স্ত্রীকে তালাক দিলেন সাবির – পড়ুন বিস্তারিত