চন্দ্রযান-২(Chandrayaan 2): ISRO কে উল্লেখ করে যা বললেন NASA

0
994
NASA reacts on ISRO

চন্দ্রযান-২( Chandrayaan 2): ISRO কে উল্লেখ করে যা বললেন NASA

চন্দ্রযান-২  (Chandrayaan 2) মিশন ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ। ৬-৭ তারিখ শনিবার রাত্রি। সারা ভারত তখন জেগে উৎকণ্ঠায়। এমন সময় এলো সেই মুহূর্ত। কেউ কেউ কাঁদছেন কেউ বা চোখের জল লুকানোর চেষ্টায়। এমন অবস্থায় টুইট করলেন দক্ষিণ ও মধ্য এশিয়ার কার্যকরী সহ সচিব অ্যালিস জি ওয়েলস।

আরও পড়ুন – খুঁজে পাওয়া গেল ল্যান্ডার বিক্রম। জানালেন ইসরো প্রধান কে সিভান

শনিবারই ভারতের চাঁদে পা রাখার ঐতিহাসিক প্রচেষ্টা কিছুটা বাধাপ্রাপ্ত হয়েছে। দক্ষিণ ও মধ্য এশিয়ার কার্যকরী সহ সচিব অ্যালিস জি ওয়েলস টুইটে জানিয়েছেন, ‘‘চন্দ্রযান-২-এর দুরন্ত প্রচেষ্টার জন্য আমরা অভিনন্দন জানাই ইসরোকে। এই মিশন ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ। এবং এর ফলে বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে, যার ফলে বৈজ্ঞানিক পর্যবেক্ষণে আরও অগ্রসর হওয়া যাবে।”

ওই পোস্টে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টুইটও উল্লেখ করা হয়। ওই টুইটে ইসরোকে ট্যাগ করে ভারতের চাঁদে নামার প্রয়াসকে অভিনন্দন জানানো হয়।

নাসা টুইট করে জানায়, ‘‘মহাকাশ কঠিন। আমরা চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখার ইসরোর চন্দ্রযান-২ মিশনের প্রচেষ্টার প্রশংসা করি। আপনারা আমাদের অনুপ্রাণিত করেছেন। ভবিষ্যতে যুগ্মভাবে আমাদের সৌর জগৎকে অন্বেষণ করার সুযোগের দিকে তাকিয়ে।”

আরও পড়ুন – খুঁজে পাওয়া গেল ল্যান্ডার বিক্রম। জানালেন ইসরো প্রধান কে সিভান

শনিবার চাঁদে সঠিক ভাবে অবতরণ করতে পারলে ভারত হত বিশ্বের চতুর্থ দেশ। রাশিয়া, আমেরিকা ও চিন এই কৃতিত্ব অর্জন করেছে। কিন্তু চন্দ্রাবতরণের কয়েক মিনিট আগে থেকে চন্দ্রযান-২-র ল্যান্ডার ‘বিক্রম’-এর সঙ্গে ইসরোর সমস্ত যোগাযোগ বিচ্ছি‌ন্ন হয়ে যায়।

জাতীয় দূরদর্শনকে তিনি বলেন, “শেষ অংশটি সঠিকভাবে কার্যকর করা হয়নি। সেই পর্যায়ে ল্যান্ডারের সঙ্গে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং পরে আর আমরা যোগাযোগ স্থাপন করতে পারিনি।”

শনিবার প্রধানমন্ত্রী মোদি  বেঙ্গালুরুতে ইসরোর সদর দফতরে দাঁড়িয়ে বিজ্ঞানীদের উদ্দেশে বলেন, ‘‘আমরা খুব কাছে এসে গিয়েছিলাম। কিন্তু আমাদের আরও প্রচেষ্টার প্রয়োজন।। আজকের শিক্ষা আমাদের আরও শক্তিশালী ও উন্নত করে তুলবে।”

তবে ওই মহাকাশ সংস্থায় থাকা বিজ্ঞানীরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের আশা ছাড়তে নারাজ। শনিবার একথা জানান ইসরোর সভাপতি কে সিভান। তিনি বলেন আগামী ১৪ দিন ধরে তাঁরা প্রচেষ্টা চালিয়ে যাবেন।