এন.আর.সি আতঙ্কে মৃত্যু বেড়েই চলেছে

0
1356
Death for NRC

এন.আর.সি আতঙ্কে মৃত্যু বেড়েই চলেছে।

এনআরসি এর আর এক নাম এখন আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। আর সেই আতঙ্ক প্রাণ কাড়ল আরও এক নাগরিক এর। রাষ্ট্রীয় নাগরিক পঞ্জিকরণ হলে বাদ পড়তে পারেন, এই আতঙ্কেই এক প্রবীণ নাগরিক আত্মঘাতী হয়েছেন বলে অভিযোগ উঠল জলপাইগুড়িতে। ঘটনাটি ঘটে জলপাইগুড়ি জেলার বাহাদুর অঞ্চলে। ৬৫ বছর বয়সী মহম্মদ শাহাবুদ্দিন গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছেন ভোর রাতে।

চলতি বছরেই দেশহীন হওয়ার আতঙ্কে আত্মঘাতী হয়েছেন বহু মানুষ। সম্প্রতি বিজেপি নেতা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন যে ২০২৪ সালের মধ্যে দেশ জুড়ে এনআরসি হবেই। তারপর ফের এই নিয়ে নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে এবং সেই আতঙ্কের জেরেই এমন ঘটেছে বলে মনে করছেন অনেকে।

মহম্মদ শাহাবুদ্দিন এর প্রতিবেশী ওয়াসিদার রহমান বলেন, “উনি বেশ কিছুদিন ধরেই এনআরসি সংক্রান্ত নথিপত্র খুঁজছিলেন। কিন্তু সে সব না পেয়ে মানসিক অবসাদে ভুগছিলেন।” শাহাবুদ্দিন এর মেয়ের শ্বশুর জানান “বহু চেষ্টা করেও এনআরসি সংক্রান্ত নথি জোগাড় করতে পারেননি শাহাবুদ্দিন, তাই এ নিয়ে চিন্তায় ছিলেন। সে কথা আমাকে বেশ কয়েকবার বলেওছিলেন।”

মহম্মদ শাহাবুদ্দিন ছিলেন লোকসঙ্গীত শিল্পী। রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তরের কার্ড আছে তার। তিনি পালাটিয়া ও মুর্শিয়া গান করতেন। তার বাড়ির লোকজনের দাবি এনআরসি হবেই বলে শোনার পর আতঙ্কে ছিলেন এই লোকসঙ্গীত শিল্পী।

তবে পুলিশ সুপার অভিষেক বলেন এর পেছনে অন্য কোন কারন আছে কিনা তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

এনআরসি আতঙ্কে ২ মাসের মধ্যে জলপাইগুড়ি জেলায় এই নিয়ে মোট ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজ্যের শীর্ষ স্থানীয় নেতা থেকে শুরু করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সচেতনতা বাড়াতে চেষ্টা করলেও কোন কাজ হয়নি বলেই মনে করছেন অনেকে।

এনআরসি এর সাথে সম্পর্কিত নাগরিকত্ব সংশোধন বিল পেশ করতে চলেছে কেন্দ্রের মোদী সরকার। এই বিল নিয়ে দেশজুড়ে বিতর্ক চলছে। মনে করা হচ্ছে সোমবারই এই বিল পেশ করা হবে সংসদে। আগেও এই বিল পেশ করতে চাইলে তা কার্যকর হয়নি কিন্তু এবারে তা হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল রয়েছে বলে অনেকের ধারনা। সারা দেশ জুড়েই প্রতিবাদ চলছে এই নাগরিকত্ব সংশোধন বিলের। অনেকেই একে সংবিধান বিরোধী বলে দাবি করছেন। তাদের মতে এই বিল সংবিধানের ১৪ নম্বর ধারা এর উলঙ্ঘন বলে আখ্যা দিয়েছেন।