“পার্টিশন হরর স্মরণ দিবস” – এই দিনকে পালন করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

0
311
Partition Horrors Remembrance Day Celebrate from 2021 - PM modi announce that day

“পার্টিশন হরর স্মরণ দিবস” – এই দিনকে পালন করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

দেশভাগের যন্ত্রণাকে কখনোই ভোলা যায় না, সেই যন্ত্রণা যাতে আমরা না ভুলি তার জন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ঘোষণা করেছেন যে ভারতের স্বাধীনতা দিবসের একদিন আগে অর্থাৎ ১৪ আগস্টকে “পার্টিশন হরর স্মরণ দিবস” হিসেবে পালন করা হবে।

এই ক্ষেত্রে উল্লেখনীয় যে পাকিস্তান ১৪ ই আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করে। আর সেই দিন কে ভারতে চলতি বছর থেকেই “পার্টিশন হররস স্মরণ দিবস” হিসেবে পালন করার নিদান দিলেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী আজ প্রথম টুইট করে দেশবাসী কে জানান, “দেশভাগের যন্ত্রণা কখনো ভোলা যায় না। আমাদের লক্ষ লক্ষ বোন ও ভাইরা বাস্তুচ্যুত হয়েছিল এবং অনেকে নির্বোধ ঘৃণা এবং সহিংসতার কারণে তাদের জীবন হারিয়েছিল। আমাদের জনগণের সংগ্রাম এবং আত্মত্যাগের স্মরণে, ১৪ ই আগস্ট পার্টিশন হররস স্মরণ দিবস হিসাবে পালিত হবে, “

প্রধানমন্ত্রী এই বিষয়ে বেশি জোর দিয়েছেন যে দিনটি সামাজিক বিভাজনকে দূরে রাখতে এবং একতার চেতনাকে শক্তিশালী করতে একটি অনুস্মারক হিসাবে কাজ করবে।

দ্বিতীয় টুইটে প্রধানমন্ত্রী বলেছিলেন, ” পার্টিশন হরর স্মরণ দিবস আমাদেরকে সামাজিক বিভাজন, বিভেদের বিষ দূর করার এবং  সামাজিক সম্প্রীতি এবং মানব ক্ষমতায়নের মনোভাবকে আরও শক্তিশালী করার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেয়।”

তবে প্রধানমন্ত্রীর এই টুইট এর একদিন আগেই কানপুরের বিশেষ সম্প্রদায়ের মানুষের ওপর অকারণ হামলার বিষয় এবং জোর পূর্বক জয় শ্রী রাম বলার ঘটনাও সামনে এসেছে যা সামাজিক বিভাজনের এক রূপ বলা যেতে পারে। এই ঘটনায় হিন্দু মহাসভা ও বিজেপির নেতা যুক্ত থাকার অভিযোগ উঠেছে। তা নিয়ে প্রধান মন্ত্রী কিছু বলেননি।

প্রধান মন্ত্রীর এই নিদান সমাজে কেমন প্রভাব ফেলবে ও কতটা সামাজিক মেল বন্ধন গড়ে উঠবে তা সময় বলবে।