১১ টি পদক নিয়ে নতুন ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত, হাইজাম্পে প্রবীণের হাত ধরে এল রুপো

0
89
Tokyo Paralympic 2020

১১ টি পদক নিয়ে নতুন ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত, হাইজাম্পে প্রবীণের হাত ধরে এল রুপো

প্রবীন কুমারের হাত ধরে টোকিও প্যারালিম্পিকের ১১নম্বর পদকটা জিতে নিল ভারত। শুক্রবার টোকিও প্যারাঅলিম্পিকে ২.০৭ মিটার লাফ দিয়ে পুরুষদের হাই জাম্প ৬৪ ক্যাটাগরিতে রুপোর পদক জিতেছেন প্রবীন কুমার।

বিশ্বের তিন নম্বর এই প্রবীণ কুমারের প্রচেষ্টায় চলমান প্যারা অলিম্পিকে ভারতের পদক সংখ্যা গিয়ে দাঁড়ালো ১১। ১৮ বছর বয়সী প্রবীণ কুমার এর আগে এশিয়ান রেকর্ডও করেছিলেন।গ্রেট ব্রিটেনের জোনাথন ব্রুম এডওয়ার্ডস ২.১০ মিটার লাফিয়ে সোনা ছিনিয়ে নেন।

প্রবীন কুমার T৬৪ বিভাগে পুরুষদের হাই জাম্পে১.৯৪ মিটার লাফিয়ে প্যারাঅলিম্পিকের যোগ্যতা অর্জন ম্যাচে চতুর্থ স্থান পেয়ে অংশগ্রহণ করেছিলেন।

জন্ম থেকেই বাম পায়ের হাড় এবং পেশী তার দুর্বল। সেই দুর্বলতাকে কাটিয়ে আজ তিনি ভারতের নাম উজ্জ্বল করল প্যারা অলিম্পিক ময়দানে। এই জয়লাভের পর তাকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। পাশাপাশি সারা দেশবাসী তাকে শুভেচ্ছা জানাচ্ছেন।

ভারত টোকিও প্যারাঅলিম্পিক ২০২০-তে মোট ১১ টি পদক জিতে এক ইতিহাস গড়ার মুখে। ২টি সোনা, ৬টি রুপো ও ৩ ব্রোঞ্চ রয়েছে। পদক জয় লাভের পর এবার দেশের মাটিতে ফিরছেন এসব খেলোয়াড়রা। তাদেরই দিল্লি বিমানবন্দরে নামার সময় বিশেষ অভ্যর্থনার আয়োজন করা হয়েছে।