শ্রীরামকৃষ্ণ আশ্রমের উদ্যোগে এবার শুরু হচ্ছে নিবেদিতা শিক্ষাঙ্গন

0
135
Paschim Medinipur ramkrishna ashram

শ্যামসুন্দর দোলই, ঘাটাল: পশ্চিম মেদিনীপুরে দাসপুরে আরিট শ্রীরামকৃষ্ণ আশ্রমের উদ্যোগে শিশু শিক্ষার নিবেদিতা শিক্ষাঙ্গন চালু হতে চলেছে। আশ্রমের অধ্যক্ষ স্বামী অক্ষয়ানন্দ মহারাজ জানিয়েছেন, এখানে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ অনগ্রসর শ্রেণিভুক্ত। এঁদের মধ্যে শিক্ষা-চেতনার ঘাটতি রয়েছে। এ জন্য আর্থিক দারিদ্রতাকে দায়ী করা যায় না। বরং এই দারিদ্র্যের উৎস অলসতা ও অশিক্ষা। ‘শিক্ষার অনীহা মহাপাপ। এই পাপই অনগ্রসরতা তথা পিছিয়ে পড়ার জননী’

এই ‘পাপ’ ধুয়ে মুছে সাফ করানোয় লক্ষ্যে, উন্নততর মানব সম্পদ গড়ে তোলার উদ্দেশ্যে চলতি বছরের শেষ সপ্তাহেই এই শিক্ষাঙ্গনের শুভারম্ভ করতে চান মহারাজ। এজন্য তিনি সম্ভাব্য ৭ সদস্যের একটি পরামর্শদাতা কমিটিরও প্রস্তাব দিয়েছেন।

আশা করা হচ্ছে চলতি বছরের ২৬ ডিসেম্বর মা সারদার জন্মতিথি উৎসব সামলে ২৭ ডিসেম্বর সোমবার থেকেই এই নতুন শিক্ষাঙ্গনের আনুষ্ঠানিক শুভযাত্রা শুরু হবে।

তবে এখনও নতুন বিল্টিং তৈরি হয়ে ওঠেনি। তাই এই কাজের রূপায়ণে আরিট বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক নরেণ কুমার দের কাছে উচ্চ বিদ্যালয়টির শ্রেণিকক্ষ সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত শিশু শিক্ষার্থীদের ব্যবহারের অনুমতি নেওয়া হয়েছে।

আগামী শিক্ষাবর্ষের জন্য লোয়ার কেজি, আপার কেজি, নার্সারি ওয়ান ও নার্সারি টু শ্রেণি চালু হচ্ছে। প্রথম বছর মেরিট যাচাই ছাড়াই শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। পরে হাওড়ার বেলুড়মঠ শ্রীরামকৃষ্ণ মিশনের স্ট্যাটাস অনুযায়ী পঠনপাঠন ও প্রশাসনিক প্রক্রিয়া চালু থাকবে। অক্ষয়ানন্দ মহারাজ জানিয়েছেন, তাঁরা চান এখানেও যথার্থ মানুষ গড়া ও সমাজের সম্পদ গড়ার সুষ্ঠু প্রতিযোগিতা তৈরি হোক উঠুক।