ইতিহাস গড়লেন অবনী, প্যারা অলিম্পিকে প্রথম ভারতীয় মহিলা হিসাবে জিতে নিলেন সোনা

0
221
Rifle shooter Avani Lekhara wins gold in Tokyo Paralympics 20202

ইতিহাস গড়লেন অবনী, প্যারা অলিম্পিকে প্রথম ভারতীয় মহিলা হিসাবে জিতে নিলেন সোনা

সংবাদ সংস্থা, নয়াদিল্লি: অবশেষে ভারতের ঝুলিতে টোকিও প্যারা অলিম্পিক থেকে সোনা এনে দিলেন অবনী লেখারা। ১০ মিটার এয়ার রাইফেলে তিনি বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতে নিলেন। অবনীর এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০২০ টোকিও অলিম্পিক মোটের উপর ভালই যাচ্ছে ভারতের। প্রথমে অলিম্পিকে ভারতবাসীর জন্য বর্শা নিক্ষেপে সোনা এনে দিয়েছেন নীরজ চোপড়া। এবার প্যারাঅলিম্পিকেও ভারতের ঝুলিতে এল সোনা। ব্যক্তিগত 10 মিটার এয়ার রাইফেলে অবনী ভারতের প্রথম মহিলা হিসাবে প্যারাঅলিম্পিকে সোনা জিতলেন।

এর আগে অবনী ৬২১.৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে শেষ করেন কোয়ালিফিকেশন রাউন্ড। ফাইনাল রাউন্ডে ২৪৯.৬ পয়েন্ট স্কোর করেন তিনি। যা আবার নতুন বিশ্ব রেকর্ড। দ্বিতীয় স্থানে থাকা চিনের কুইপিং ঝ্যাং ২৪৮.৯ পয়েন্ট নিয়ে রুপো এবং ইউক্রেনের ইরয়ানা শ্চেতনিক ২২৭.৫ পয়েন্ট নিয়ে ব্রোঞ্চ জিতেছেন।

অবনীর সোনা জয়ের পরই টুইটে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী তাঁর শুভেচ্ছা বার্তায় জানিয়েছেন, ‘অভূতপূর্ণ পারফরম্যান্স অবনী লেখারার। সোনা জেতার জন্য অভিনন্দন। আপনার পরিশ্রমী স্বভাব এবং শুটিংয়ের প্রতি আবেগের কারণে এটি সম্ভব হয়েছে। এটি ভারতীয় ক্রীড়ার জন্য একটি বিশেষ মুহূর্ত। আপনার ভবিষ্যতের জন্য শুভ কামনা’।

অবনীকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সারা দেশ থেকেই অভিনন্দনের জোয়ারে ভাসছেন অভনী। তাঁক শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্যারা অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট, অলিম্পিয়ান জিমন্যাস্ট দীপা কর্মকার-সহ বহু ভারতীয়।

এর আগে ভারত প্যারাঅলিম্পিকে ৩টি সোনা জিতেছে। ১৯৭২ সালে সাঁতারু মুরলিকান্ত পেটকর, ২০০৪-এ বর্শা নিক্ষেপকারী দেবেন্দ্র ঝাজরিয়া এবং ২০০৬ সালে হাইজাম্পার থাঙ্গাভেলু মারিয়াপ্পান। তার পর এবার ১৯ বছর বয়সী অবনী হলেন দেশের চতুর্থ এবং প্রথম ভারতীয় মহিলা যিনি প্যারাঅলিম্পিক থেকে সোনা জিতে নিলেন। এই নিয়ে টোকিও প্যারাঅলিম্পিকে ভারত এখনও পর্যন্ত ১টি সোনা ৪টি রুপা ও ২টি ব্রোঞ্চ জিতেছে।