জলের তলায় নিউইয়র্ক, মৃত কমপক্ষে ৪৪

0
100
The flood situation in New York is extremely dire Dead 44

জলের তলায় নিউইয়র্ক, মৃত কমপক্ষে ৪৪

আজও নিউইয়র্ক জুড়ে চারিদিকে জল থৈ থৈ করছে।রাস্তাঘাট ডুবে আছে। রেল যোগাযোগ বিচ্ছিন্ন। বাস চলছে কয়েক ফুট জলের ওপর দিয়ে। এরপর আসছে একের পর এক মৃত্যুর খবর।

ক্রান্তীয় ঝড় আইডার কারণে সৃষ্ট ভয়াবহ বন্যায় নিউইয়র্ক, নিউ জার্সি ও পেনসিলভানিয়ায় অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনো জলের তলায় রয়েছে একাধিক শহর। বাড়ির মধ্যে আটক বহু নাগরিক।

নিউইয়র্ক ও নিউ জার্সির গভর্নররা তাদের নিজ নিজ রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন বৃহস্পতিবারই। নিউইয়র্ক শহরের মেয়র বিল ডি ব্লাসিও টুইটারে একে ‘আবহাওয়াজনিত ঐতিহাসিক ঘটনা’ বলে লিখেছেন এবং বলেছেন, এ শহরের মানুষ নরক যন্ত্রণা ভোগ করছেন। শুধু নিউইয়র্ক শহরে ১৩ জন মারা গেছেন বলে জানান তিনি।

নিউইয়র্ক শহরের প্রায় সব সাবওয়ে লাইন বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তায় অল্পকিছু যান চলাচল করছে। মেট্রো এবং রেল পরিষেবা খুব সীমিত। অনেক জায়গায় বিমান পরিষেবা বন্ধ রয়েছে।

নিউ জার্সির শহর পাসাইকের মেয়র হেক্টর লরা বলেছেন, একটি গাড়ির ভেতর থেকে ৭০ বছর বয়সী এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিউ জার্সিতে এখনো পর্যন্ত মোট ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতর নিউ ইয়র্ক শহর, ব্রুকলিন, কুইনস ও লং আইল্যান্ডের একাংশে ‘জরুরি বন্যা পরিস্থিতি’ ঘোষণা করেছে। ম্যাসাচুসেটস ও রোড আইল্যান্ডে জারি হয়েছে টর্নেডো সতর্কতা। ঘূর্ণিঝড়ের আঘাতে লুইজিয়ানায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে হাজার হাজার ঘরবাড়িতে এখনো কোন বিদ্যুৎ সংযোগ নেই।

নিউ অরলিন্সে রাত্রিকালীন কারফিউ জারি রয়েছে। আইডার তাণ্ডবের পর দুর্বল হয়ে নিম্নচাপে পরিবর্তন হয়ে এ ভয়াবহ বৃষ্টিপাতের ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছে অনেকেই।

বৃহস্পতিবার সন্ধ্যার সময় ওয়াশিংটন থেকে ৫০ কিলোমিটার দূরে আনাপোলিসে একটি টর্নেডো গাছ ছিঁড়ে ফেলে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে ফেলে।

এর আগে এনডব্লিউএস সতর্ক করেছিল যে, টর্নেডোর দীর্ঘস্থায়ী হতে পারে , টর্নেডোর কেন্দ্র গুলি দক্ষিণ কানেকটিকাট, উত্তর নিউ জার্সি এবং দক্ষিণ নিউ ইয়র্কের কিছু অংশে এ প্রভাব লক্ষ্য করা যাবে জানানো হয়েছিল। সেই মতই বেশ কিছু জায়গায় টর্নেডো লক্ষ্য করা গেছে।

বৃষ্টির পরিমাণ কমতেই নামতে শুরু করেছে জল, তার সাথেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। পরিস্থিতির দিকে সব সময় নজর রাখছে আবহাদপ্তর এবং প্রশাসন।