নতুন আফগান সরকারের নেতৃত্ব দেবেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার

0
244
The new Afghan government will be led by Taliban co-founder Mullah Baradar

নতুন আফগান সরকারের নেতৃত্ব দেবেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার

দেশ দখলের পর এবার প্রশাসনিক দিকটি সাজিয়ে ফেলার জন্য চলছে জোর প্রস্তুতি। নতুন আফগান সরকারের নেতৃত্ব দেবে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার।

বর্তমানে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান তালেবানের প্রয়াত প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র মোল্লা মোহাম্মদ ইয়াকুব।
ইতিমধ্যেই শীর্ষ নেতারা কাবুলে পৌঁছেছেন, সেখানেই নতুন সরকার ঘোষণার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে চলছে।

তালেবান, যারা ১৫ আগস্ট কাবুলের পাশাপাশি দেশের বেশিরভাগ অংশই দখল করে নিয়েছিল। তবে রাজধানীর উত্তরে পঞ্জশির উপত্যকায় প্রতিরোধের মুখোমুখি হতে হয়েছিল তাদের। এমনকি পঞ্জশিরে তাদের যুদ্ধও করতে হয়েছিল। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি পিছু হটতে হয়েছিল তাদের।

তালেবান শাসনের পতনের পরও আফগানরা তীব্র খাদ্য সংকট ছিল দেশজুড়ে কিন্তু বর্তমানে আবারও তালিবান শাসন কায়েম হয়েছে। সেই চিন্তাতেই মানুষ দেশ ছাড়ছেন এক এক করে।

১৯৯৬ থেকে ২০০১ সালে ক্ষমতায় থাকাকালীন তালেবানরা বিশেষ করে মহিলাদের উপর অত্যাচার চালিয়েছিল ব্যাপক। মেয়েদের স্কুলে পড়াশোনা, বাইরে পুরুষদের সঙ্গে কাজ করা নিষিদ্ধের পাশাপাশি মেয়েদের পুরো শরীর ঢাকা বোরকা পরতে বাধ্য করেছিল মৌলবাদী এই সংগঠনটি। এইসব নানা পুরনো স্মৃতির মাঝেই আবারো তালিবানরা সরকার গঠন করছে। আরে বাড়ি নবনির্মিত সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা আব্দুল গনি বারাদার।

তালেবানের প্রতিষ্ঠাকালীন নেতাদের একজন হলেন এই মোল্লা আবদুল গনি বারাদার৷ তিনি ছিলেন তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের বিশ্বস্ত সৈনিক৷ ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকাকালে তিনি সরকার ও বাহিনীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে ছিলেন৷ ২০০১ সালে আমেরিকা আফগানিস্তানে হামলা চালানোর পর তালেবানের পতন ঘটলে তিনি আত্মগোপন করেন৷ ২০১০ সালে তাকে করাচি থেকে গ্রেপ্তার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী৷

২০১৮ সালে পাকিস্তান মুক্তি দেয় বারাদারকে৷ এরপর তিনি কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধানের দায়িত্ব নেন৷ আফগানিস্তান পুনর্দখলে তার ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। এখন শুধু সময়ের অপেক্ষা তারপরই তালেবানের নেতৃত্বের প্রধানের নাম ঘোষণা করা হবে।