চায়ের ১০টি উপকারিতা, যা আপনার অজানা

0
3283
Top 10 health benefits of tea

চায়ের ১০টি উপকারিতা, যা আপনার অজানা।

চায়ে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট

চায়ে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা শরীরের কোষ গুলিকে মেরামত করে যা অ্যান্টি এজিং হিসেবেও কাজ করে। চায়ের উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল থাকে যা আপনার শরীরকে সুস্থ রাখতে এবং ফ্রি রেডিক্যাল কে শরীর থেকে বের করে দেয়।

tea health Benefits on heart

হার্টের রোগে চায়ের ভূমিকা

চা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে। একটি সমীক্ষায় দেখা গেছে যারা সারা দিনে ২-৩ কাপ চা (সবুজ) পান করেন তাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা ২০ শতাংশ কমে যায় এবং স্ট্রোকের সম্ভাবনা ৩৫ শতাংশ হ্রাস পায়।

Tea Health Benefits on Cancer

ক্যানসারে চায়ের ভূমিকা

গবেষণায় দেখা গেছে চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল মূলত ক্যাথেচিন ক্যানসার নিরাময়ে বিশেষ ভূমিকা পালন করে। যদিও এই নিয়ে এখনো কোন প্রকার দৃঢ় প্রমাণ পাওয়া যায়নি। তবু কিছু কিছু রিসার্চে এমনই ইঙ্গিত মেলে।

পার্কিনসন রোগের ঝুঁকি কমাতে চা

চা পার্কিনসন রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। যদিও ধূমপান, শারীরিক ক্রিয়াকলাপ, বয়স ইত্যাদি বিষয়গুলি এই রোগের সাথে যুক্ত। তবু বিভিন্ন গবেষণায় এটা পাওয়া গেছে, নিয়মিত চা পানের কারণে উভয় পুরুষ এবং মহিলাদের মধ্যে পারকিনসন রোগের ঝুঁকি কমে।

ধূমপানের ক্ষতিকর প্রভাব রুখতে চা

নিয়মিত চা পান করলে ধূমপানের নেতিবাচক প্রভাব কিছুটা প্রভাবিত হতে পারে। অর্থাৎ ফুসফুস ক্যান্সার রুখতে সাহায্য করে। (মনে রাখা দরকার ধূমপান ভীষণ ক্ষতিকর। আর তার প্রভাব এড়াতে শুধুমাত্র চা খেলেই হবে না। পারলে ধূমপান বর্জন করুন)।

ইমিউন সিস্টেমে চায়ের ভূমিকা

ইমিউন সিস্টেমের ক্ষমতা বাড়াতে চা কার্যকরী। এমনই জানাচ্ছে কিছু গবেষণা। বিশেষ করে তুলসি চা। অর্থাৎ চায়ে তুলসি পাতা (কাঁচা বা শুকনো) দিয়ে খেলে তা ইমিউন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি তুলসির অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল ধর্মের জন্যে ব্যবহার করা হয়ে থাকে।

Health Benefits of tea on teeth

দাঁতের সৌন্দর্য বাড়াতে চা

২০১০ সালে জাপানের কয়েকজন বিজ্ঞানী আবিষ্কার করেন যে চা সেবনের ফলে (বিশেষত গ্রিন টি বা সবুজ চা) দাঁত পরিষ্কার থাকে। এটি পান করার ফলে তা মুখের পি এইচ লেবেল কমিয়ে দেয়। এবং দাঁতের ক্ষয় আটকায়।

স্ট্রেস কমাতে চায়ের ভূমিকা

চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। একটি সমীক্ষায় দেখা যায় ১ মাস ধরে সারাদিনে ৪ কাপ চা খাওয়ার ফলে cortisol, (যেটি একটি স্ট্রেস হরমোন) এর ক্ষরণ প্রায় ২০ শতাংশ কমে যায়। ফলে মানসিক চাপ কমে।

Health Benefits of tea on Acne

ব্রণ থেকে বাঁচতে চা

সবুজ চাতে অ্যান্টিঅক্সিডেন্টগুলি ব্রণের উপর প্রভাব ফেলতে পারে এবং কিছু ক্ষেত্রে প্রমাণ পাওয়া গেছে যে, harsh benzoyl peroxide থেকে এটি 4% বেশি কার্যকরী।

ডায়াবেটিস কমাতে চা

টাইপ 2 ডায়াবেটিস রোগে সবুজ চা বা গ্রিন টি ভীষণ উপকারী। গবেষণায় দেখা যায় যে সবুজ চায়ের যৌগ সবুজ চা ডায়াবেটিস কমাতে সাহায্য করে।