রাজ্যের ৩ আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

0
207
Voting in the three assemblies of West Bengal is on 30 September

রাজ্যের ৩ আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

সংবাদ সংস্থা, নয়াদিল্লি: অনেক রাজনৈতিক তরজার পর শেষ পর্যন্ত রাজ্যের ৩ বিধানসভার উপরনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। পুজোর আগে ভোট গ্রহণ হবে। রাজ্যের ৩ কেন্দ্র ভবানীপুর, মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে ৩০ সেপ্টেম্বর ভোট গ্রহণের দিন ঘোষণা করা হয়েছে।

ভবানীপুর থেকে তৃণমূল নেতা শোভনদেব চট্টোপাধ্যায় এবারের ভোটে জেতেন। কিন্তু নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী হেরে যান। ফলে তাঁকে কোনও একটি কেন্দ্র থেকে জিতে আসতে হত। সেই মতো নিজের পুরনো কেন্দ্র ভবানীপুরকেই বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই সঙ্গে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরেও ভোট হবে। এই দুই কেন্দ্রে প্রার্থীর মৃত্যুর কারণে ভোট স্থগিত হয়ে যায়।

তবে রাজ্যে আরও কয়েকটি কেন্দ্রে উপনির্বাচন বাকি। সেগুলি নিয়ে নির্বাচন কমিশন কোনও ঘোষণা করেনি। নির্বাচন বাকি উত্তর ২৪ পরগনার খড়দা বিধানসভা কেন্দ্রে। সেখানে ভোটে ফল ঘোষণার আগেই মৃত্যু হয় কাজল সিংহের। তৃণমূলের টিকিটে তিন সেখানে জিতে ছিলেন। দক্ষিণ ২৪ পরগনার গোসাবায় জিতে শপথ নেওয়ার পর তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয়। এছাড়াও বিধানসভা ভোটে জিতেও সাংসদ পদ না ছেড়ে বিধায়ক পদ ছাড়ার সিদ্ধান্ত নেন দুই বিজেপি সাংসদ নিশীথ প্রামানিক ও জগন্নাথ সরকরা। তাই দিনহাটা এবং শান্তিপুরেও উপনির্বাচন করাতে হবে। তবে সেখানে এখনই ভোটের কোনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন।

এ ভাবে মাত্র ৩টি আসনে উপনির্বাচন করানো নিয়ে রাজ্যে রাজনৈতিক চাপান উতর শুরু হয়ে গিয়েছে। কেন শুধু মুখ্যমন্ত্রীর জন্য ভোট গ্রহণ হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কমিশন সূত্রে জানা গিয়েছে, পুজোর আগেই ভবানীপুরের উপনির্বাচন করানোর জন্য রাজ্য সরকারের তরফে অনুরোধ করা হয়েছিল।

এদিকে নির্বাচন কমিশনের তরফে আজ জানানো হয়েছে, ভবানীপুর-সহ রাজ্যের তিন কেন্দ্রে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে ৬ সেপ্টেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর। মনোনয়ন পরীক্ষা হবে ১৪ সেপ্টেম্বর। এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর। গণনা ৩ অক্টোবর। এর সাথে ওড়িশার একটি আসনে ভোট নেওয়া হবে ৩০ সেপ্টেম্বর বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।